মুর্শিদাবাদে বিশ্ববিদ্যালয়ের জন্য আন্দোলন ছড়িয়ে পড়লো বাংলার বাইরেও, আওয়াজ উঠলো হায়দেরাবাদ বিশ্ববিদ্যালয় থেকেও


নিজস্ব সংবাদদাতাঃ-মুর্শিদাবাদের বিশ্ববিদ্যালয়ের দাবী নিয়ে আন্দোলন ছড়িয়ে পড়লো বাংলার বাইরেও। শুরু হল সুদুর তেলেঙ্গানায় অবস্থিত হায়দেরাবাদ বিশ্ববিদ্যালয় থেকে এবং আগামি ১৩ই নভেম্বর আলীগড় মুসলিম বিশ্ববিদ্যালয়ে ও এরকম একটি প্রতিবাদি মার্চ এবং জমায়েত হতে যাচ্ছে। হায়দেরাবাদ বিশ্ববিদ্যালয়ে পাঠরত বাঙালী ছাত্রছাত্রীরা মুর্শিদাবাদে বিশ্ববিদ্যালয়ের দাবীকে সমর্থন জানিয়ে বিশ্ববিদ্যালয় প্রাঙ্গণে একটি প্রতিবাদী সভার আয়োজন করল। অবশ্য এর আগেই পুরো বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে বাঙালী ছাত্ররা মুর্শিদাবাদে বিশ্ববিদ্যালয়ের দাবিতে এবং মুর্শিদাবাদের মানুষের প্রতি সরকারি বঞ্চনার প্রতিবাদ জানিয়ে পোস্টার মারা হয়েছে।
এই প্রতিবাদি জমায়েতে হায়দেরাবাদ বিশ্ববিদ্যালয় ছাত্র সংসদের সভাপতি এবং সহ সভাপতি সহ বিভিন্ন ছাত্র সংগঠনের প্রতিনিধিরা মুর্শিদাবাদে বিশ্ববিদ্যালয়ের দাবীর স্বপক্ষে নিজেদের মতামত পেশ করেন। বাঙালী গবেষক মাহমুদ হাসান বিশ্ববিদ্যালয়হীন মুর্শিদাবাদের বাস্তবচিত্র সবার সামনে তুলে ধরেন। ছাত্রসংসদের সভাপতি পি শ্রীরাগ মুর্শিদাবাদের বিশ্ববিদ্যালয়ের দাবীর সমরথনে ছাত্রসংসদের পক্ষ থেকে সবধরনের সাহায্যের আশ্বাস দেন। এস আই ও এর প্রতিনিধি ওয়াসিল সাচ্চার কমিটির রিপোর্টের কথা উল্লেখ করে বাংলার মুসলিমদের শিক্ষার বর্তমান অবস্থা তুলে ধরেন।
এছাড়াও আম্বেদকার স্টুডেন্টস অ্যাসোসিয়েশন, মুসলিম স্টুডেন্টস ফেডারেশন, স্টুডেন্টস ফেডারেশন অফ ইন্ডিয়া এর প্রতিনিধিগণ মুর্শিদাবাদের বিশ্ববিদ্যালয়ের দাবীকে নিয়ে চলমান আন্দোলনকে সমর্থন জানিয়ে বক্তব্য দেন। বিভিন্ন রাজ্যের ছাত্রছাত্রীরা এই প্রতিবাদ সভায় অংশগ্রহন করে। ভারতের অন্যান্য গুরুত্বপূর্ণ বিশ্ববিদ্যালয় থেকেও মুর্শিদাবাদে বিশ্ববিদ্যালয়ের জন্য বাংলা থেকে যাওয়া পড়ুয়ারা আওয়াজ তুলবে বলবে ঘোষণা দিয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *