Narendra Modi, Gujarat Riot 2002, Zakia Jafri

Narendra Modi কে SIT’র ক্লিন চিটের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে জাকিয়া জাফরির আবেদনের শুনানি 13ই এপ্রিল

২০০২ সালের দাঙ্গায় গুজরাটের তত্কালীন মুখ্যমন্ত্রী নরেন্দ্র মোদীকে (Narendra Modi) এসআইটির ক্লিন চিটকে চ্যালেঞ্জ জানিয়ে প্রাক্তন সংসদ সদস্য এহসান জাফরির স্ত্রী জাকিয়া জাফরির আবেদনের শুনানি ১৩ এপ্রিল সুপ্রিম কোর্ট শুনবে।

জাকিয়া জাফরির প্রতিনিধিত্বকারী সিনিয়র অ্যাডভোকেট কপিল সিবাল বিচারপতি এ এম খানওয়িলকার এর বেঞ্চে জমা করেছেন যে অনেক আইনজীবী মারাঠা সংরক্ষণ সংক্রান্ত বিষয়ে জড়িত রয়েছে বলে, এপ্রিলেই যেন এর শুনানি করা হয় । শীর্ষ আদালত উল্লেখ করেছে যে এটি পরবর্তী শুনানির তারিখে স্থগিতের জন্য কোনও অনুরোধ গ্রহণ করবে না।

Naredra Modi গুজরাট গনহত্যা 2002, Gujrat Pogrom 2002, জাঁকিয়া জাফরি
জাকিয়া জাফরি- এহসান জাফরির স্ত্রী

জাকিয়া জাফরির আইনজীবী এর আগে আদালতকে বলেছিল যে এই আবেদনটির বিষয়ে তার নোটিশ জারি করা উচিত, কারণ বিষয়টি ২৭ শে ফেব্রুয়ারী, ২০০২ থেকে মে ২০০২ পর্যন্ত কথিত ষড়যন্ত্রের সাথে জড়িত। এহসান জাফরি সহ মোট ৬৮ জনকে গুলবার্গ সোসাইটিতে হত্যা করা হয়েছিল। ফেব্রুয়ারী ২৮, ২০০২, গোদরাতে সাবারমতী এক্সপ্রেসের এস-6 কোচ আগুন লেগে ৫৯ জন নিহত হয় এবং পরে দাঙ্গা শুরু হয় ।

২০১২ সালের ফেব্রুয়ারিতে এসআইটি Narendra Modi এবং ৬৩ সরকারের উর্ধ্বতন কর্মকর্তারাকে ক্লিন চিট দিয়ে একটি ক্লোজার রিপোর্ট দাখিল করে, তাতে বলা হয় যে অভিযুক্তদের বিরুদ্ধে উল্লেখযোগ্য কোনও প্রমাণ পাওয়া যায়নি বলে

এসআইটির সিদ্ধান্তের বিরুদ্ধে তার আবেদন নাকচ করা গুজরাট হাইকোর্টের আদেশকে চ্যালেঞ্জ জানিয়ে ২০১৮ সালের শীর্ষ আদালতে যান। তিনি যুক্তি দিয়েছিলেন যে এসআইটির কর্মকর্তারা কোনরকম পরীক্ষা না করেই তার আবেদন খারিজ করেছিল।

Narendra Modi কে SIT’র ক্লিন চিটের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে জাকিয়া জাফরির আবেদনের শুনানি ১৩ ই এপ্রিল

এই প্রতিবেদন শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

CAPTCHA