অতীতের গণহত্যার জন্য ফরাসীদের ওপর মুসলিমদের ক্ষুব্ধ হওয়ার অধিকার রয়েছে

অতীতের গণহত্যার জন্য ফরাসীদের ওপর মুসলিমদের ক্ষুব্ধ হওয়ার অধিকার রয়েছেঃ মাহাথির মোহাম্মদ

ডিএনএমঃ অতীতের গণহত্যার জন্য ফরাসীদের ওপর মুসলিমদের ক্ষুব্ধ হওয়ার অধিকার রয়েছে, একথা টুইটে জানিয়েছেন মাহাথির মোহাম্মদ। ফরাসীরা অতীতে মুসলিমদের ওপর যে জঘন্য অত্যাচার চালিয়েছে তার জন্য মুসলিমরা তাদের সাজা দেওয়ার অধিকার রাখে, আর এজন্য তারা লাখো ফরাসীকে হত্যা করতে পারে। কিন্তু মুসলিমরা এখন ‘‘চোখের বিনিময়ে চোখ’’ নীতি প্রয়োগ করছে না। মুসলিমরা এমনটা করেও না, ফরাসীদের এমন করা উচিত নয়। ফ্রান্সের উচিত তার নাগরিকদের এই শিক্ষা দেওয়া যেন তারা অন্যের অনুভূতির প্রতি সম্মান দেখায়।
সর্বকালের শ্রেষ্ঠ নবী হযরত মুহাম্মদ (সাঃ)-এর ব্যঙ্গচিত্র প্রদর্শনকে কেন্দ্র করে শ্রেণিকক্ষে নাস্তিক শিক্ষক হত্যা ও সেই ঘটনাকে কেন্দ্র করে ফ্রান্সের সঙ্গে মুসলিম বিশ্বের ক্রমবর্ধমান সংঘাতের মধ্যে এই মন্তব্য করলেন মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী এবং মহান নেতা ড. মাহাথির মোহাম্মদ।
অতীতের গণহত্যার জন্য ফরাসীদের ওপর মুসলিমদের ক্ষুব্ধ হওয়ার অধিকার রয়েছে
ফ্রান্সের নিস শহরে একটি গির্জায় হামলায় তিনজন নিহত হওয়ার কয়েক ঘণ্টা পর ফেসবুক পোস্টে মাহাথির মোহাম্মদ বলেন, মুসলিমদের ক্ষুব্ধ হওয়া যুক্তিযুক্ত। শুধুমাত্র ফরাসী পণ্য বর্জন এই ক্ষোভ প্রশমনের জন্য যথেষ্ট নয়।
ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোকে ‘অসভ্য’ বলে সমালোচনা করে মাহাথির বলেন, আপনি একজন বিক্ষুব্ধ মানুষের কর্মের জন্য সব মুসলিম ও তাদের ধর্মের ওপর দায় চাপিয়েছেন। এত বছর ধরে ফরাসীরা যে অন্যায় করে এসেছে শুধুমাত্র ফরাসী পণ্য বর্জন তার জন্য যথেষ্ট হতে পারে না। নাস্তিক শিক্ষক হত্যার ঘটনাকে কেন্দ্র করে মাহাথির মোহাম্মদ বলেন, ইসলামের শিক্ষার সঙ্গে তার কাজ যায় না। কিন্তু মানুষ যে ধর্মেরই হোক না কেন ক্ষুব্ধ থাকলে তারা হত্যাকাণ্ড ঘটিয়ে ফেলতে পারে। ইতিহাসের দীর্ঘ পরিক্রমায় ফরাসীরাও লাখো মানুষকে হত্যা করেছে, এই নিহতদের মধ্যে অনেকেই ছিল মুসলিম।
সুত্র- ইনকিলাব

অতীতের গণহত্যার জন্য ফরাসীদের ওপর মুসলিমদের ক্ষুব্ধ হওয়ার অধিকার রয়েছেঃ মাহাথির মোহাম্মদ

এই প্রতিবেদন শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

CAPTCHA