আনন্দবাজার পত্রিকাও কি ইসলামোফোবিয়ায় আক্রান্ত?

আনন্দবাজার পত্রিকাও কি ইসলামোফোবিয়ায় আক্রান্ত?

ভারতের জাতীয় সংবাদমাধ্যমগুলোর উপরে বহুবার আরোপ লেগেছে যে তারা ইসলাম বিদ্বেষী মনোভাব নিয়ে সংবাদ পরিবেশন করছে। আনন্দবাজার পত্রিকাও বাদ যায়নি এই মানসিকতা থেকে। সম্প্রতি দিল্লিতে তাবলীগ জামাতের প্রসঙ্গে সংবাদমাধ্যমগুলো পূর্বের সমস্ত রেকর্ড ছাড়িয়ে যায়। তাবলীগ জামাতের সাথে সাথে মুসলিমদেরকেও করোনা ভাইরাস ছড়ানোর জন্য ভিলেন হিসেবে তুলে ধরে।

কিন্তু বাংলা ভাষায় প্রকাশিত সর্বাধিক পঠিত সংবাদপত্রের বিরুদ্ধেও ইসলাম বিদ্বেষী মনোভাব নিয়ে খবর প্রকাশ করার আরোপ লাগানো হয়েছে সোশ্যাল মিডিয়ায়। উল্লেখ্য গতকাল রাত আটটা বেজে নয় মিনিটে আনন্দবাজার পত্রিকা (ডিজিটাল) একটি খবর প্রকাশ করে যে “কলকাতা ও সংলগ্ন এলাকায় ৩ চিকিৎসক আক্রান্ত করোনায়”। একটি ছবির সাথে এই খবর তারা বানায় যেখানে দেখা যাচ্ছে যে এক দাঁড়ি ও টুপি পরিহিত বৃদ্ধ ও তার পাশে বোরখা পরিহিতা এক মহিলা।

ডাক্তারদের খবর করার সাথে দুই মুসলিমের ফটো কোন যুক্তিতে দেখানো হল এটা অনেকেই প্রশ্ন করতে শুরু করেন। সোশ্যাল মিডিয়া থেকে পাওয়া খবর অনুযায়ী কয়েকজন আনন্দবাজার পত্রিকার সম্পাদককে এর প্রতিবাদ জানিয়ে লেখেন। যার পরে আনন্দবাজারের ওয়েবসাইট থেকে আগের ফটো হটিয়ে দিয়ে সেখানে অন্য ফটো লাগানো হয়। কিন্তু প্রশ্ন থেকেই যায় যে আনন্দবাজার পত্রিকা কোন মানসিকতা থেকে আগের ফটোটা ব্যবহার করেছিল। তারা কি জানতেন না যে মুসলিমদের বিরুদ্ধে সাড়া ভারতব্যাপী বিদ্বেষ ছড়ানো হচ্ছে এই ভাবে মুসলিমদের ছবিগুলো তুলে ধরে? না জেনেশুনেই এই ‘কাণ্ড’ ঘটানো হয়েছিল?

এই প্রতিবেদন শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

CAPTCHA