মালদা কলেজে সাড়ম্বরে পালিত হল বিশ্ব আরবী ভাষা দিবস

নিজস্ব প্রতিবেদক,ডিএনএম, মালদা,১৮ডিসেম্বর:
মালদা কলেজের আরবি বিভাগের উদ্যোগে এদিন সাড়ম্বরে পালিত হয় বিশ্ব আরবি ভাষা দিবস।সমগ্র অনুষ্ঠানটি কলেজের সেমিনার গ্যালারিতে অনুষ্ঠিত হয়।আগত অতিথিদের পুষ্পস্তবক দিয়ে বরণ করে ছাত্রছাত্রীরা।অনুষ্ঠানের শুভ সূচনা হয় আরবি বিভাগের প্রথম বর্ষের ছাত্র জুলফিকার আলির পবিত্র কুরআন তিলাওয়াত এর মাধ্যমে।আরবি বিভাগের ছাত্র জাহিদ হাসান আরবি কবিতা আবৃত্তি করে সকলকে মুগ্ধ করে।স্বাগত ভাষণ দেন আরবি বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক আতাউল্লাহ গাজি।

তিনি বলেন ২০১০ সালে জাতিসংঘের সাধারণ পরিষদের সিদ্ধান্ত অনুযায়ী প্রতি বছর ১৮ই ডিসেম্বর বিশ্ব আরবি ভাষা দিবস পালিত হয়ে থাকে।
কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ অধ্যাপক প্রভাস চৌধুরী তাঁর বক্তব্যে বিশ্বের বিভিন্ন ভাষার তুলনামূলক আলোচনা করেন।তিনি বলেন ভাষার মাধ্যমেই ইতিহাস,ঐতিহ্য ও সংস্কৃতির যোগসূত্র খুঁজে পাওয়া যায়। ‘আরবি জাতিসংঘের সরকারি ভাষা:গুরুত্ব ও প্রয়োজনীয়তা’ বিষয়ে বক্তব্য রাখেন কলেজের রাষ্ট্র বিজ্ঞানের অধ্যাপক মাহফুজুর রহমান।তিনি বলেন আরবি ভাষা জাতিসংঘের সরকারি ছয়টি ভাষার মধ্যে অন্যতম একটি।বিশ্বের প্রায় চারশো কুড়ি মিলিয়ন লোক এই ভাষায় কথা বলেন। আন্তর্জাতিক স্তরে ছাত্রছাত্রীদের কেরিয়ার গঠনে আরবি ভাষা গুরুত্বপূর্ণ মাধ্যম বলে তিনি জানান।’সাংবাদিকতার ক্ষেত্রে আরবি ভাষার সুযোগ ও সম্ভাবনা’ শীর্ষক বক্তব্য দেন গবেষক তথা তরুণ সাংবাদিক উমার ফারুক।

তিনি বলেন বিশ্বের ২৮টি দেশের সরকারি ভাষা আরবি।১৯৭৩খ্রিস্টাব্দের ১৮ই ডিসেম্বর জাতিসংঘের আনুষ্ঠানিক ভাষা এবং জাতিসংঘের দাপ্তরিক কার্যক্রম সমূহের ব্যবহারিক ভাষা হিসেবে গৃহিত হয় আরবি ভাষা।বিশ্বে আরবি ভাষায় সম্প্রচারিত প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়া সম্পর্কে তিনি গুরুত্বপূর্ণ তথ্য তুলে ধরেন।সাংবাদিকতা ও মিডিয়ার জগতে আরবি ভাষার বিরাট সম্ভাবনা রয়েছে বলে তিনি মন্তব্য করেন।এছাড়াও এদিন বক্তব্য রাখেন অধ্যাপক ড.তপন কুমার মন্ডল,অধ্যাপিকা ড.ফাল্গুনী ভট্টাচার্য সহ বহু বিশিষ্ট জন।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন কলেজের অধ্যাপক দিলীপ দেবনাথ,অধ্যাপক সোহরাব হোসেন,অধ্যাপক আতাউর রহমান,অধ্যাপক ইন্তেজার আলি,অধ্যাপক সামিউল মিঞা সহ অন্যান্য বিভাগের অধ্যাপক গণ।সেমিনার গ্যালারিতে ছাত্রছাত্রীদের উপচে পড়া ভিড় ছিল লক্ষণীয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *