এ বছর চিকিৎসা বিজ্ঞানে নোবেল পেলেন তিন মার্কিন বিজ্ঞানী

ডি.এন.এম.ডেস্ক:- আজ থেকে শুরু হয়েছে এ বছরের নোবেল বিজেতাদের নাম ঘোষনা করার অনুষ্ঠান। আজকে চিকিৎসা বিজ্ঞানে নোবেল দেওয়া হয়েছে।
নোবেল পুরস্কার প্রদানকারী কর্তৃপক্ষের ওয়েবসাইট ও টুইটারেও এই খবরটি জানানো হয়েছে।
সংবাদ সম্মেলনে জানানো হয়, ৩ অক্টোবর পদার্থ বিদ্যায় নোবেল বিজয়ীর নাম ঘোষণা করা হবে। একইভাবে ৪ অক্টোবর রসায়ন, ৫ অক্টোবর শান্তি এবং ৯ অক্টোবর অর্থনীতিতে চলতি বছরের নোবেল পুরস্কারপ্রাপ্তদের নাম ঘোষণা করবে নোবেল কমিটি। ৷
এ বছর চিকিৎসাবিজ্ঞানে নোবেল পেলেন যুক্তরাষ্ট্রের তিন বিজ্ঞানী ও গবেষক। এবারের নোবেলজয়ী বিজ্ঞানীরা হলেন জেফ্রি হল, মাইকেল রসবাশ ও মাইকেল ইয়ং। আজ সোমবার সুইডেনের স্টকহোমে নোবেল কমিটি এই তিনজনের নাম ঘোষণা করেন।
মানুষের দেহঘড়ির স্পন্দন বা সারকাডিয়ান রিদম নিয়ন্ত্রণকারী মলিকিউলার সিস্টেম আবিষ্কারের জন্য এই ত্রয়ী বিজ্ঞানীকে এ বছরের পুরস্কারটি দেওয়া হয়েছে। এই সারকাডিয়ান রিদম বা স্পন্দনই হচ্ছে মানবদেহের সুস্থতার চাবিকাঠি। আর মানবদেহের এই মৌলিক ও অন্তর্নিহিত বিষয়টিই আবিষ্কার করেছেন তিন বিজ্ঞানী।

সুত্রের খবর এবার চিকিৎসা শাস্ত্রে নোবেল পুরস্কারের ৮০ লাখ সুইডিশ ক্রোনার এই তিন বিজ্ঞানী ভাগ করে নেবেন। আগামী ১০ ডিসেম্বর সুইডেনের রাজধানী স্টকহোমে আনুষ্ঠানিকভাবে তাদের হাতে পুরস্কার তুলে দেওয়া হবে।

গতবছর চিকিৎসায় নোবেল পেয়েছিলেন জাপানের বিজ্ঞানী ইয়োশিনোরি ওশুমি।

আরও আপডেট পেতে লাইক করুন আমাদের ফেসবুক পেজ। লাইক করতে নিচের আইকোন ক্লিক করুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *